ঢাকাTuesday , 14 September 2021
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

৭ দিনের মধ্যে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ|| নিবন্ধন প্রকৃয়ার দৃষ্টিপাত

Link Copied!

৭ দিনের মধ্যে অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ ||  নিবন্ধন প্রকৃয়ার দৃষ্টিপাত

তথ্য ও যোগাযোগ প্রতিদিন :
অননুমোদিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলো সাত দিনের মধ্যে বন্ধ করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানের প্রতি এ নির্দেশ দেওয়া হয়। অননুমোদিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলোর কার্যক্রম বন্ধ চেয়ে করা সম্পূরক এক আবেদনের শুনানি নিয়ে আজ মঙ্গলবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

নির্দেশনা বাস্তবায়ন বিষয়ে অগ্রগতি প্রতিবেদন দিতে বলে হাইকোর্ট ২৮ সেপ্টেম্বর পরবর্তী শুনানির দিন রেখেছেন। গত ৫ মে সংবাদপত্র ও গণমাধ্যমকর্মীদের জন্য নৈতিক আচরণ বিধি প্রণয়নে পদক্ষেপ নিতে সুপ্রিম কোর্টের দুই আইনজীবী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর আইনি নোটিশ পাঠান। এর জবাব না পেয়ে আইনজীবী রাশিদা চৌধুরী ও জারিন রহমান রিট করেন। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১৬ আগস্ট হাইকোর্টের একই বেঞ্চ রুল দেন। অননুমোদিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলো বন্ধে যথাযথ আইনি পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা রুলে জানতে চাওয়া হয়।

সংবাদপত্র, সব সংবাদ এজেন্সি এবং সাংবাদিকদের জন্য নৈতিক আচরণ বিধি প্রণয়নে নিষ্ক্রিয়তা কেন বেআইনি হবে না এবং নৈতিক আচরণ বিধি প্রণয়নে যথাযথ আইনি পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না, রুলে তা–ও জানতে চাওয়া হয়। তথ্যসচিব, বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে সাত দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়। এ অবস্থায় সম্পূরক আবেদনটি দাখিল করেন রিট আবেদনকারীরা। আদালতে রিটের পক্ষে রাশিদা চৌধুরী ও জারিন রহমান শুনানি করেন। রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেনি ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী।

পরে আইনজীবী রাশিদা চৌধুরী প্রথম আলোকে বলেন, মুনিয়ার মরদেহ উদ্ধার, পরীমনিসহ কয়েকটি ঘটনা নিয়ে কিছু নিবন্ধিত অনলাইন  গণমাধ্যমের পাশাপাশি  অনিবন্ধিত বিভিন্ন অনলাইন মুখরোচক গল্প সাজিয়ে বিভিন্ন ধরনের সংবাদ প্রচারের পরিপ্রেক্ষিতে রিটটি করা হয়। এসব সংবাদ পরিবেশন বন্ধে বিটিআরসি বা প্রেস কাউন্সিলের কোনো উদ্যোগ দেখা যায়নি। আবার অনেকগুলো অনলাইন নিউজ পোর্টাল অনুমোদন পেলেও সেগুলো এখনো নিবন্ধিত হয়নি। অননুমোদিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলোর কার্যক্রম চলছে। রুলের জবাব হাতে আসেনি। এ অবস্থায় অননুমোদিত ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালগুলো বন্ধ চেয়ে সম্পূরক আবেদনটি করা হলে হাইকোর্ট ওই আদেশ দেন।

যেখানে নিবন্ধিত টিভি বা অনলাইন নিউজ পোর্টালেই মুখরোচক তথ্য প্রকাশিত সেখানে দায় এরাতে আবেদিত বা অনিবন্ধিত নিউজ পোর্টালের উপর চাপানো মোটেও সঠিক পন্থা নয়। কারন এতে করে প্রকৃত নিরপেক্ষ সত্য ও সঠিক নিউজ প্রকাশ কারী সংবাদ মাধ্যমগুলো ক্ষতিগ্রস্ত হবে।

বিশেষ দৃষ্টিপাতঃ  অনিবন্ধিত বা আবেদিত নিউজপোর্টাল গুলোকে নিবন্ধনের দৃষ্টি আকর্ষণ।

সূত্রঃ প্রথম আলো ও নিজেস্ব প্রতিবেদন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।