ঢাকাSunday , 19 September 2021
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

দীর্ঘ সময় পেরিয়ে বগুড়ায় ইছামতী নদীতে ঐতিহ্যবাহী নৌকা বাইচ

bd-tjprotidin
September 19, 2021 6:10 am
Link Copied!

তথ্য ও যোগাযোগ প্রতিদিন :
বগুড়ার গাবতলি উপজেলা বালিয়াদীঘী ইউনিয়নের তরনীহাটে নৌকা বাইচ কে ঘিরে ইছামতী নদীতে ক্রীড়া আমেজে হাজারো মানুষ।  শনিবার ১৮ সেপ্টেম্বর সকাল থেকেই বিভিন্ন এলাকা থেকে মানুষ আসতে শুরু করে। দুুপুর গড়তে না গড়তেই প্রায় ২৫ হাজার নারী—পুরুষ, বৃদ্ধ ও শিশু—কিশোরে পরিপূর্ণ হয়ে ওঠে তরনীর হাট ব্রীজের দু’পাড়। বগুড়ার গাবতলী উপজেলার তরনী হাটে ইছামতী নদীর দু’পাড়ে দাঁড়িয়ে নৌকা বাইচ উপভোগ করলেন প্রায় ২৫ হাজার নৌকা বাইচ ভক্ত হাজারো মানুষ।

সকাল ১০টা থেকে নৌকা বাইচ শুরু হয় সন্ধ্যা পর্যন্ত চলে। বাইচে অংশ নেয়া নৌকা গুলো তরনী হাট ব্রিজের উত্তর থেকে যাত্রা শুরু করে ১ কিলোমিটার দক্ষিণে গিয়ে বাইচ সমাপ্ত করে।
আশপাশের বাড়ির ছাদ, গাছের ডালে, ব্রিজের রেলিং —এ উঠে হাজার হাজার মানুষ উপভোগ করে গ্রাম বাংলার প্রাচীনতম অনুসঙ্গ নৌকা বাইচ। নৌকা বাইচে গাবতলী, শাজাহানপুর, ধুনট ও সারিয়াকান্দি উপজেলার ১৬টি নৌকা অংশ নিয়েছে।

বালিয়াদিঘী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহনেওয়াজ জাকির নেতৃত্বে আওয়ামীলীগ নেতা—কর্মি ও স্থানীয় জনসাধারণের সম্মিলিত উদ্দ্যোগে আয়োজন করা হয় নৌকা বাইচ। প্রতিযোগিতা শেষে সবুজ মেডিকেল হলের সত্বাধিকারী মনছুর কাওছার সবুজের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

আয়োজক কমিটির নিয়োগপ্রাপ্ত রেফারীগণ বাইচ পরিচালনা করেন। নৌকা বাইচ কে ঘিরে দু’পাড়ে বসেছিল হরেক রকমের খেলনা ও খাবারের দোকান। এসবে মেতে ওঠে কোমল মতি শিশুরা।
প্রধান অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বগুড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু । ১ম পুরস্কার একটি ষাঁড় গরু এবং ২য় পুরস্কার ১টি বকনা গরু দেয়া হয়। শুধু শাজাহানপুর, গাবতলী, ধুনট, সারিয়াকান্দির মানুষই নয়, বগুড়া শহর থেকেও অনেকেই অংশ নিয়েছিলেন নৌকা বাইচের উৎসবে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।