ঢাকাMonday , 4 October 2021
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

মুক্তিযুদ্ধের ইতিহাস দেশের শিশু-কিশোরের কাছে তুলে ধরতে চাই: প্রতিমন্ত্রী পলক

bd-tjprotidin
October 4, 2021 4:30 pm
Link Copied!

 

তথ্য ও যোগাযোগ প্রতিদিন :

বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের জন্মদিন ১৮ অক্টোবরকে শেখ রাসেল দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে। এ লক্ষে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ বিশেষ কার্যক্রম গ্রহণ করেছে। রবিবার (৩ অক্টোবর) শেখ রাসেল দিবস ২০২১ উপলক্ষে রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে ‘শেখ রাসেল ওয়েবসাইট ও অনলাইন কুইজ প্রতিযোগিতা উদ্বোধন’ শীর্ষক একটি সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এই আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এছাড়াও বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদের মহাসচিব কে এম শহীদুল্লাহ, অ্যাসপায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম’র প্রকল্প পরিচালক ও যুগ্ম সচিব ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের মহাপরিচালক এ বি এম আরশাদ হোসেন। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্বে যেন আর কোনও শিশুকে শেখ রাসেলের মতো জীবন দিতে না হয়। এরকম কলঙ্কজনক অধ্যায় যেন আর কেউ তৈরি করতে না পারে, সেজন্য আমরা দেশের প্রতিটি শিশু-কিশোরের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস, শেখ রাসেলের সংগ্রামী জীবন এবং তার যেই মর্মান্তিক হত্যাকাণ্ড তুলে ধরতে চাই। তিনি বলেন, এই দিবসের অন্যতম উদ্দেশ্য হলো আমাদের এই দেশের কোটি কোটি শিশু, কিশোর ও তরুণদের কাছে শেখ রাসেলের জীবন ও শৈশবকে তুলে ধরা।

উক্ত অনুষ্ঠানে জানানো হয়, শেখ রাসেল দিবসের অংশ হিসেবে শেখ রাসেল নামের একটি ওয়েবসাইট (www.sheikhrussel.gov.bd) ও অনলাইন কুইজ প্রতিযোগিতার প্ল্যাটফর্ম তৈরির কাজ ইতোমধ্যে সম্পন্ন করেছে আইসিটি বিভাগ ও এটুআই প্রকল্প। প্রথমে, আগ্রহী শিশু-কিশোরদের নিবন্ধনের জন্য ভিজিট করতে হবে quiz.sheikhrussel.gov.bd এই ঠিকানায়। প্রতিযোগিতায় ৮ থেকে ১৮ বছর বয়সের মধ্যকার যে কেউ অংশ নিতে পারবেন। কোর আই-৭ মানের ল্যাপটপ উপহার হিসাবে দুটি গ্রুপ থেকে ৫ জন করে ১০ বিজয়ীর প্রত্যেককে দেওয়া হবে ।

সূত্রঃ বাংলাট্রিবিউন

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।