ঢাকাTuesday , 12 October 2021
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

বৃহস্পতিবার ঘোষনা হবে তৃতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিল

bd-tjprotidin
October 12, 2021 3:08 pm
Link Copied!

তথ্য ও যোগাযোগ প্রতিদিন :
দেশে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে আগামী বৃহস্পতিবার। তবে এ ধাপে হাজার খানেক ইউপিতে ভোট গ্রহণ হবে এসএসসি পরীক্ষার পর। নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

আগামী বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় নির্বাচন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে ৮৭তম সভা অনুষ্ঠিত হবে। এ সভার আলোচ্যসূচির মধ্যে রয়েছে- তৃতীয় ধাপে ইউপি নির্বাচন, অষ্টম ধাপে পৌরসভা নির্বাচন ও উপনির্বাচন এবং বিবিধ। কমিশন সভাকে সামনে রেখে ইসির অতিরিক্ত সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক, নির্বাচন কমিশন সচিবালয়ের সব প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্টদের চিঠি পাঠিয়েছে কমিশন।

দেশে মোট ইউপি সংখ্যা চার হাজার ৪৮৩টি। এরমধ্যে গত ২১ মার্চ ৭৫২ ইউপির, ৩০ মার্চ ৬৮৪, ২২ এপ্রিল ৬৮৫, ৬ মে ৭৪৩, ২৭ মে ৭৩৩ এবং গত ৩ জুন ৭২৪ ইউপির মেয়াদ শেষ হয়েছে। করোনা মহামারির কারণে মাত্র দুই ধাপে ১২১৭টি ইউপিতে ভোট সম্পন্ন করতে পেরেছে ইসি।

এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১৪ নভেম্বর, আর শেষ হবে ২৩ নভেম্বর। এর মধ্যে কোনো নির্বাচন নয়। তবে আগামী ২ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। এই দুই পাবলিক পরীক্ষার মাঝামাঝি সময়ে অন্তত দুই ধাপের ইউপি নির্বাচন সম্পন্ন করতে চায় ইসি। এছাড়া এইচএসসি পরীক্ষার যেসব বিষয়ের আগে বেশি বিরতি সেসময় বাকি ধাপের ইউপি ভোট হতে পারে। তাছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষার পর ডিসেম্বরের শেষার্ধে বাকি ইউপিগুলোর ভোট হতে পারে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।