ঢাকাTuesday , 9 November 2021
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

শীতকালীন সময়ে সুস্থ থাকতে যেসব সবজি নিয়মিত খাবেন

bd-tjprotidin
November 9, 2021 4:23 pm
Link Copied!

নিউজ ডেস্ক,  রাশেদুলঃ

দেশের বিভিন্ন স্থানে শীত পড়তে শুরু করেছে। শীতে বিভিন্ন ধরনের রোগ দেখা দেয়। এজন্য শীতকালীন নানান ধরনের সবজি খেলে এসব রোগ থেকে মুক্তি পাওয়া যায়। জেনে নিন শীতে সুস্থ থাকতে যেসব সবজি নিয়মিত খাবেন-

১/শীতের সময় প্রচুর গাজর পাওয়া যায়। গাজরে আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। বিটা ক্যারোটিন সমৃদ্ধ গাজর চোখের সমস্যা থেকেও রক্ষা করে। লিভার ভাল রাখে। দাঁতের সুরক্ষাতেও গাজর অত্যন্ত কার্যকর। পাশাপাশি গাজর শীতকালীন বিভিন্ন রোগ থেকে দূরে রাখে।

২/তবে শীতের সবজি বললে প্রথমেই যার কথা মনে আসে, তা হলো ফুলকপি। এতে আছে প্রচুর ক্যালশিয়াম, ভিটামিন, মিনারেল, অ্যান্টি-অক্সিড্যান্ট। শীতে সুস্থ থাকতে প্রচুর পরিমাণ ফুলকপি খাওয়া উচিত।

৩/শীতের অন্যতম সবজি হচ্ছে বাঁধাকপি। শীতকালে খিচুড়ির সঙ্গে বাঁধাকপির তরকারি দারুণ স্বাদের। বাঁধাকপিতে আছে ফসফরাস। নানাভাবে রোগ প্রতিরোধে সাহায্য করে বাঁধাকপি।

৪/শিমের বীজে আছে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট। এতে থাকা অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান হৃদরোগও নিয়ন্ত্রণ করে। শোনা যায় চুলের জন্যেও শিম খুব উপকারী।

৫/পালংশাক ছাড়া শীত যেন ভাবাই যায় না। পালংশাকের রুটি করে খাওয়া যায়। হরেক রান্নায় পালংশাক দেওয়া যায়। পালংশাকে প্রচুর আয়রন ও খনিজ আছে।

৬/শীত মানেই মটরশুটি। খিচুড়িতে মটরশুটি দিলে খিচুড়ির স্বাদই বদলে যায়। এটির তরকারিও বেশ মজার। আরও নানাভাবে মটরশুটি খাওয়া যায়। রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে কোলেস্টেরল কমায়। সুগার নিয়ন্ত্রণে রাখে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।