ঢাকাThursday , 11 November 2021
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

গ্রামীণ বা পৌর ২৫ বিঘা পর্যন্ত ভূমি উন্নয়ন কর দিতে হবে না।

bd-tjprotidin
November 11, 2021 11:20 am
Link Copied!

বগুড়াঃ
সরকার ২০১৫ সালে একটি গেজেট জারি করেছে, যা ১ জুলাই থেকে কার্যকর হয়েছে। নতুন নিয়ম অনুযায়ী, গ্রামীণ বা পৌর যে এলাকাতেই কৃষি জমি থাক না কেন ২৫ বিঘা পর্যন্ত (৮ দশমিক ২৫ একর) ভূমি উন্নয়ন কর দিতে হবে না। এ মওকুফের আওতায় আসবে আখ ও লবণ চাষের জমি এবং কৃষকের পুকুর (বাণিজ্যিক মৎস্য চাষ ছাড়া)।

তবে কৃষি জমির পরিমাণ ২৫ বিঘার বেশি হলে প্রতি শতকের জন্য বছরে দুই টাকা হারে কর দিতে হবে। চা, কফি, রাবার, ফুল বা ফলের বাগান এবং বাণিজ্যিকভাবে মৎস্য ও চিংড়ি চাষ, হাঁস-মুরগি ও গবাদিপশুর খামার ইত্যাদি বিশেষ কাজে যেকোনো পরিমাণ ভূমি ব্যবহার করলেও শতকপ্রতি দুই টাকা হারে কর দিতে হবে।

অতি দুঃখের সাথে বলতে হচ্ছে যে, ২০১৫ সালে জারিকৃত গেজেট অনুসানে খাজনা রশিদ কাটা হচ্ছিলো না বগুড়া পৌরসভার মধ্যে থাকা কৃষি জমিগুলোর। বিধায়, ১০ নভেম্বর ২০২১ ইং তারিখে বগুড়া পৌরসভার মধ্যে চেলোপাড়া ভূমি অফিসে কৃষকদের সঙ্গে নিয়ে উক্ত নিয়মে খাজনা রশিদ কেটে বাস্তবায়ন করেন বগুড়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জনাব আবু ওবাইদুল হাসান ববি, সে সময় আরো উপস্থিত ছিলেন পৌর আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম, আবু সাইদ সরদার পাপ্পু, করিম, সুকুমার দাস, ডা. মজিদ, মতিয়ার রহমান মতি, আইভি আক্তার নুপুর , জেল্লার, সাগর, আতাউর, মান্নান, বিদ্যুৎ, অনিকসহ আরো অনেকে।
গেজেটটির ছবিসহ নিম্নে দেওয়া হলো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।