ঢাকাSaturday , 4 December 2021
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

মানুষের উপস্থিতিতে ‘ জ্বলে উঠবে বৈদ্যুতিক বাল্ব বা বাজবে বেল ‘

bd-tjprotidin
December 4, 2021 3:08 pm
Link Copied!

মোঃ রুমান মাহমুদ : শুনতে অবাক হলেও কথা ও কাজটি শতভাগ সত্য যে বৈদ্যুতিক বাতি বা কলিং বেল মানুষের উপস্হিতিতে আপনাআপনি অন হবে। এ ধরনের কথা শুনে অনেকে অবিশ্বাস ও অবাঞ্চিত মনে করলেও প্রকৃতপক্ষে ইলেকট্রিক্যাল এর একটি সহজতর কৌশল এটা। রুমান মাহমুদ নিজে বাসা বাড়িতে এর সহজতর ব্যবহারে বৈদ্যুতিক খরচ বাঁচিয়ে দিনের পর দিন চলছে এ লজিং এর ব্যবহার। সকলের জানার ও বৈদ্যুতিক সাশ্রয় সহ ব্যবহার সম্পর্কে জানা প্রয়োজন। অনেক আগে থেকেই এ সাধারণ লজিং টির বহির্বিশ্ব সহ বাংলাদেশেও ব্যবহার হয়ে আসছে।

Motion sensor

Electrical logic :কাজ (work) ড্রইংসহ ১০০% সমাধান, মানুষের উপস্থিতিতে জ্বলবে বা বেজে উঠবে বাল্প বা কলিং বেল।

স্পর্শ ছাড়া ৮ তলা বিল্ডিং এর ৮ সিঁড়িতে ও গ্রাউন্ড ফ্লোরে বাল্বে আলো জ্বালানোর ইলেকট্রিক্যাল লজিং সম্পর্কে আলোচনায় উল্লেখ যে কোনো সুইচ স্পর্শ করা যাবে না। লোকজন যে ফ্লোরে উঠবে সেখানে আপনাআপনি লাইট জ্বালবে এবং অন্য তলায় উঠলে উপরে জ্বলবে এবং নিচের টা বন্ধ হবে আপনাআপনি।

হাউস ওয়ারিং সব একই থাকেবে যা সচারাচর আপনারা সকল বাসা বাড়িতে ব্যবহার করেন। শুধু ১ টি Motion sensor positive phase লাইনে যুক্ত করে logic টি সম্পাদন করা হয়। বাল্ব টি যে স্হানে সিঁড়ির উপর লাইট টি থাকবে সেখানেই একটু পাশে motion sensor টি সেট করতে হয়। সেন্সর টির পজেটিভ (লাল) তার টি মুল ২২০ এসি লাইনে যুক্ত হবে এবং সেন্সর এর অপর একটি আউটপুট তারটি (হলুদ) বাল্ব বা কলিং বেল এর পজেটিভ তারে সংযুক্ত হবে। বাকিঁ রইলো একটি নিউট্রাল তার- সরাসরি একটি নিউট্রাল তার এসে এখন বাল্ব বা কলিং বেলে লাগবে এবং সেখান থেকে নিউট্রাল (N কালো) তারটি সেন্সর এর কালো তারেও সংযুক্ত করে সার্কিট টি সম্পাদন করা হয়। সুইচ অন থাকবে অথচ মানুষ এর শরীরের উপস্হিতি না মিললে বাল্ব বা কলিং বেল কখনোই জ্বলবে না বা বাজবে না। আপলোড করা হলো আপনারাও লেটেস্ট এই লজিকটি ব্যবহার করতে পারেন, ১০০% সঠিক ও ফলাফল শতভাগ। তবে দুই ভাবে অভ্যন্তরিন সার্কিট টা করা হয়, রিলে, ট্রানজিস্টর, রেজিস্টর, ডায়োড ব্যবহার করেও বা রিলে না ব্যবহার করেও করা হয় সেন্সর টি অভ্যান্তরিন ডায়াগ্রাম।

ব্যবহারের উপকারীতাঃ
১. বিদ্যুৎ সাশ্রয় করে। যেখানে ঘন্টার পর ঘন্টা না জ্বালিয়েও শুধু ব্যবহারের সময় মানুষের উপস্থিত হলেই বাল্ব জ্বলবে এবং বিদ্যুৎ তখন খরচ হবে বাকিঁ সময় বন্ধ থাকবে।

২. রাতে চোর বা অযাচিত স্হানে লোক সমাগমে কারো উপস্থিতি পরিলক্ষিত হলে সংকেত হিসাবেও ব্যবহার হয়। যা বিভিন্ন ইন্ডাস্ট্রিতে ভিন্ন ভাবে টেম্পারেচার সেন্সর এর সাথে সংযুক্ত রেখে কলিং বেল ও বাতিতে যুক্ত করে আগুনের সংকেত হিসাবেও ব্যবহৃত হয়। এমনই ভিন্ন একটি লজিক হিসাবে কাজ করে মানুষের উপস্থিতি পরিলক্ষিত করতে।

৩. একটি ডিজিটাল লজিং ও যুগের সহিত তাল মিলিয়ে প্রকৌশল যগৎ মানুষের জিবনে এনেছে উপকার ও স্বাচ্ছদ্যবোধ।

সমস্যাঃ
১. দীর্ঘ দিন চলার পর সেন্সর এবং ব্যবহৃত এর সার্কিট, রিলে পুড়ে যায় বা নস্ট হয়।
২. সব জায়গায় পার্টস গুলো এভেলেবল নয়।
সমস্যা নিরুপনঃ
(১) দাম স্বল্প মুল্য, তাই নতুন কেনা যায়। আর পার্টস পরিবর্তন করতে খরচ কম।

লজিং সম্পর্কে জানা থাকলে কমেন্ট করুন। পোস্টে ড্রইং সহ সমাধান উল্লেখ করা হলো। ভালো লাগলে শেয়ার করবেন। পোস্ট টি সকলের উপকারের স্বার্থে।

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।