ঢাকাThursday , 31 March 2022
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
বিজ্ঞাপনঃ আপনি স্ববলম্বি হতে চান? ১০০% নিশ্চয়তায় দৈনিক আয় করতে telegram এ যোগাযোগ করুন, +85295063265 @krakenvip01' বা, @kraken_Asst     
আজকের সর্বশেষ সবখবর

গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তি পেতে কি করবেন

bd-tjprotidin
March 31, 2022 10:10 am
Link Copied!

 

তিব্র গরম ও শরীরে ঘাম হয় এবং সেই ঘামের দুর্গন্ধ নিয়ে সমস্যায় পড়েন অনেকেই। হাঁসফাঁস গরমে ত্বকের উপর লেগে থাকা ঘামে একধরনের ব্যাকটেরিয়ার উৎপত্তি হয় বলে এই দুর্গন্ধ হয়ে থাকে। ঘামে বাজে গন্ধ হলে নিজে যেমন বিব্রত হতে হয় তেমনই বিব্রত হয় পরিবার-পরিজন, সহকর্মী বা পরিচিত জনেরাও। গরমে ঘামের দুর্গন্ধ থেকে মুক্তির উপায়গুলো কী কী জেনে নিন।

প্রচণ্ড রোদ এড়িয়ে চলবেন। আঁটসাঁট ও কৃত্রিম তন্তুর পোশাক না পরে পাতলা সুতির ও ঢিলে পোশাক পরুন। গুমোট পরিবেশে না থেকে বাতাস, ফ্যান বা এসি আছে—এমন জায়গায় কাজ করার চেষ্টা করুন। এতে শরীর ঘামে ভিজে যাবে না।
sweat
গরমে ঘামের দুর্গন্ধে এড়াতে আঁটসাঁট ও কৃত্রিম তন্তুর পোশাক না পরে পাতলা সুতির ও ঢিলে পোশাক পরুন

গরমের সময়টাতে প্রতিদিন দুইবার গোসল করার চেষ্টা করবেন। সকালের গোসলের পাশাপাশি সন্ধ্যা বা রাতের বেলায়ও আরেকবার গোসলের অভ্যাস করে নিতে পারেন। গোসলের সময় শরীরের ভাঁজগুলোতে এন্টিব্যাকটেরিয়াল সোপ ঘষতে পারেন। শরীর পরিচ্ছন্ন রাখতে পারলে ঘামের দুর্গন্ধ হবে না।
আলুর টুকরা ব্যবহার করতে পারেন। একটি আলুর টুকরো নিন এবং কিছু সময় আন্ডার আর্মে রাখুন। আলু দুর্গন্ধ দূর করতে দারুণ কাজ করে।
যাদের ওজন বেশি তাদের ঘাম বেশি হয়। এবং সেই ঘাম থেকে দুর্গন্ধও হয়। তাই ওজন কমাতে চেষ্টা করবেন। মসলাযুক্ত খাবার, কফি, অ্যালকোহল এগুলো ঘাম বাড়ায়, তাই এড়িয়ে চলুন।

অতিরিক্ত ঘামের গন্ধ দূর করতে লেবু ব্যবহার করতে পারেন
অতিরিক্ত ঘামের গন্ধ দূর করতে লেবু ব্যবহার করতে পারেন। এক চা চামচ লেবুর রসে আধা চা চামচ বেকিং সোডা মিশিয়ে এই পেস্টটি বাহুতে লাগাতে হবে। পরে ঠাণ্ডা পানি দিয়ে এই পেস্টটি মুছে ফেলুন।
গরমের দিনে গায়ে ট্যালকম পাউডার মাখুন। এটি ঘামের গন্ধ কমাতে সাহায্য করে। ভালো ডিওডোরেন্ট ব্যবহার করুন। এটি সতেজ গন্ধের অনুভূতি দেবে। এ ছাড়া পরনের কাপড়চোপড় পরিচ্ছন্ন রাখবেন। একই পোশাক একাধিক দিনে ব্যবহার করবেন না।
ঘামের গন্ধ দূর করতে নারকেল তেল ব্যবহার করলে উপকার পাবেন। কিছুটা নারকেল তেল নিন এবং নীচের বাহুতে ম্যাসাজ করুন। তেল কয়েক মিনিট বসতে দেওয়ার পরে, ঠাণ্ডা পানি দিয়ে মুছে বা ধুয়ে ফেলুন।

 

সুত্রঃ ইত্তেফাক

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।