ঢাকাMonday , 25 April 2022
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

রুমান মাহমুদের পুত্র রাইদ মাহমুদ নাফি: জন্মদিনে সকলের নিকট দোয়া কামনা

Link Copied!

বগুড়াঃ আজ ২৪ এপ্রিল ২০২২ মোঃ রুমান মাহমুদ (২৭) এর পুত্র মোঃ রাইদ মাহমুদ নাফি (৬) এর ৬ তম জন্মদিন পালিত হয় দোয়া, ইফতার বিতরণ এবং কেক কর্তনের মাধ্যমে। রাইদ মাহমুদ নাফি এর পিতা স্হায়ী বাসিন্দা বগুড়া জেলার সোনাতলা থানার পশ্চিম করমজা গ্রামের সম্ভ্রান্ত বংশীয় ঘরের সন্তান এবং বীর মুক্তিযোদ্ধা পরিবার সন্তানের সন্তান( নাতি)।  চাকুরির সুবাদেই প্রাঃ বিদ্যুৎ উপাদানে সার্ভিস বিভাগের এস.এ. ইন্জিনিয়ার হিসাবে- একমাত্র ছেলে, ছোট বোন এবং মা বাবাকে নিয়েই তাদের কর্মস্হলেই বসবাস এখন।

মো রাইদ মাহমুদ নাফি এর জন্মদিনে অনেক অনেক অভিনন্দন এবং দোয়া কামনায় ইফতার বিতরণ করা হয়। এতে অংশ নেয় কিছু পরিবার ও তাদের ছোট্ট সোনামনিরাও৷  প্রতিটি পরিবার ও সন্তানদের শুভকামনা ও দোয়া কামনা রইলো মর্মে পিতা রুমান মাহমুদ দোয়া কামনা করেন পুত্রের ভবিষ্যত জিবনের মঙ্গল কামনায়।


আজ আমাদের রাজ পুত্রের এ ধরায় আসার দিন। আলোকিত মানুষ হও, দীর্ঘ জীবি হও, জীবনকে সহজ করে দেখ, বিবেকের সাথে নীতি আদর্শবান হয়ে পথ চল, সদা সত্য কথা বলো। বড় হয়ে ডাক্তার বা ইন্জিনিয়ার হয়ে দেশ ও মানুষের সেবা করো। এটা তোমার প্রতি প্রত্যাশা। শুভ জন্মদিন মো রাইদ মাহমুদ নাফি । আনন্দময় হোক তোমার প্রতিটি দিন। সবার নিকট দোয়ার আবেদন রইলো।

তওবাঃ

– أَسْتَغْفِرُ اللهَ وَأَتُوْبُ إِلَيْهِ

উচ্চারণ : ‘আস্তাগফিরুল্লাহা ওয়া আতুবু ইলাইহি।‘

অর্থ : আমি আল্লাহর ক্ষমা প্রার্থনা করছি এবং তাঁর দিকেই ফিরে আসছি।

أَسْتَغْفِرُ اللَّهَ الَّذِي لاَ إِلَهَ إِلاَّ هُوَ الْحَىُّ الْقَيُّومُ وَأَتُوبُ إِلَيْهِ

উচ্চারণ : ‘আস্‌তাগফিরুল্লা হাল্লাজি লা ইলাহা ইল্লা হুওয়াল হাইয়্যুল কইয়্যুমু ওয়া আতুবু ইলায়হি।’

অর্থ : ‘আমি ওই আল্লাহর কাছে ক্ষমা চাই, যিনি ছাড়া প্রকৃতপক্ষে কোনো মাবুদ নেই, তিনি চিরঞ্জীব, চিরস্থায়ী এবং তাঁর কাছেই (তাওবাহ করে) ফিরে আসি।’

নিয়ম : দিনের যে কোনো ইবাদত-বন্দেগি তথা ক্ষমা প্রার্থনার সময় এভাবে তাওবাহ-ইসতেগফার করা। হাদিসে এসেছে- এভাবে তাওবাহ-ইসতেগফার করলে আল্লাহ তাআলা তাকে ক্ষমা করে দেবেন, যদিও সে যুদ্ধক্ষেত্র থেকে পলায়নকারী হয়।’ (আবু দাউদ, তিরমিজি, মিশকাত)

– সাইয়েদুল ইসতেগফার পড়া

اللَّهُمَّ أَنْتَ رَبِّي لَا إِلَهَ إِلَّا أَنْتَ خَلَقْتَنِي وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلَى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ أَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ أَبُوءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيَّ وَأَبُوءُ لَكَ بِذَنْبِي فَاغْفِرْ لِي فَإِنَّهُ لَا يَغْفِرُ الذُّنُوبَ إِلَّا أَنْتَ

উচ্চারণ : আল্লাহুম্মা আংতা রাব্বি লা ইলাহা ইল্লা আংতা খালাক্কতানি ওয়া আনা আবদুকা ওয়া আনা আলা আহ্দিকা ওয়া ওয়াদিকা মাসতাতাতু আউজুবিকা মিন শাররি মা সানাতু আবুউলাকা বিনিমাতিকা আলাইয়্যা ওয়া আবুউলাকা বিজাম্বি ফাগ্ফিরলি ফা-ইন্নাহু লা ইয়াগফিরুজ জুনুবা ইল্লা আংতা।’

অর্থ : ‘হে আল্লাহ! তুমিই আমার প্রতিপালক। তুমি ছাড়া কোনো ইলাহ নেই। তুমিই আমাকে সৃষ্টি করেছ। আমি তোমারই বান্দা আমি যথাসাধ্য তোমার সঙ্গে প্রতিজ্ঞা ও অঙ্গীকারের উপর আছি। আমি আমার সব কৃতকর্মের কুফল থেকে তোমার কাছে আশ্রয় চাই। তুমি আমার প্রতি তোমার যে নেয়ামত দিয়েছ তা স্বীকার করছি। আর আমার কৃত গোনাহের কথাও স্বীকার করছি। তুমি আমাকে ক্ষমা করে দাও। কারন তুমি ছাড়া কেউ গোনাহ ক্ষমা করতে পারবে না।’

 

পবিত্র মাহে রমজানে আল্লাহর নিকট ক্ষমা প্রার্থনা, পিতা মাতার প্রতি দোয়া কামনা সহ সকল আত্নীয় ও মানুষের জন্য দোয়া কামনা এবং কবরবাসির জন্য দোয়া কামনা করা হয়।

নানা কর্মসূচির মধ্য দিয়ে আলোক উজ্জ্বল  প্রানবন্ত চমৎকার একটি মূহুর্তের মাধ্যমে পালিত হয় রাইদ মাহমুদ এর জন্মদিন। 

 

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।