ঢাকাSunday , 21 August 2022
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

নবিজির (সা.) বাবা-মায়ের পরিচয়

bd-tjprotidin
August 21, 2022 3:02 pm
Link Copied!

 

জনপ্রিয় সীরাত গ্রন্থ ইবনে হিশামে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বাবা এবং মায়ের বংশ পরিচয় ওঠে এসেছে। নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কাবা শরিফে দায়িত্বে থাকা আবদুল মুত্তালিবের ছেলে আবদুল্লাহর ঔরসে এবং আব্দুল ওয়াহাবের মেয়ে আমিনার গর্ভে জন্ম গ্রহণ করেন। নবিজির বাবা ও মায়ের বংশ পরিচয় সংক্ষেপে তুলে ধরা হলো-

বাবার পরিচয়-

নবিজির বাবা আবদুল্লাহ, তার পিতা আবদুল মুত্তালিব (আবদুল মুত্তালিবের প্রকৃত নাম শায়বা), তার পিতা হাশিম (হাশিমের প্রকৃত নাম আমর), তার পিতা আবদে মানাফ (আবদে মানাফের প্রকৃত নাম আল মুগীরা) তার পিতা কুসাই (কুসাই-এর প্রকৃত নাম যায়েদ), তার পিতা কিলাব, তার পিতা মুররাহ, তার পিতা কা’ব, তার পিতা লুয়াই, তার পিতা গালেব, তার পিতা ফিহির, তার পিতা মালেক, তার পিতা নাদার, তার পিতা কিনান, তার পিতা খুযাইমা, তার পিতা মুদরিকা (মুদরিকার প্রকৃত নাম আমের), তার পিতা ইলিয়াস, তার পিতা মুদার, তার পিতা নিযার, তার পিতা মাআদ, তার পিতা আদনান, তার পিতা উদ্, তার পিতা মুকাওয়াম, তার পিতা নাহুর, তার পিতা তাইরাহ্, তার পিতা ইয়রুব, তার পিতা ইয়াশজুব, তার পিতা নাবেত, তার পিতা ইসমাঈল (আলাইহিস সালাম), তার পিতা ইবরাহিম (আলাইহিস সালাম), তার পিতা তারেহ (তারেহের অপর নাম আযর), তার পিতা নাহুর, তার পিতা সারীগ, তার পিতা রাউ, তার পিতা ফালেখ, তার পিতা উবায়ের, তার পিতা শালেখ, তার পিতা আরফাখশাদ, তার পিতা সাম, তার পিতা নূহ (আলাইহিস সালাম), তার পিতা লামক, তার পিতা মুত্তাওশালাখ, তার পিতা আখ্নুখ (ঐতিহাসিকদের ধারণা, তিনি হজরত ইদরিস আলাইহিস সালাম), তার পিতা ইয়ারদ, তার পিতা মাহলীল, তার পিতা কাইনান, তার পিতা ইয়নিশ, তার পিতা শীস, তার পিতা আদম আলাইহিস সালাম।

মায়ের পরিচয়-

নবিজির মা আমিনা বিনতে ওয়াহাব ইবনে আবদ মানাফ ইবনে যুহরাহ ইবনে কিলাব ইবনে মুররা ইবনে কা’ব ইবনে লুয়াই ইবনে গালেব ইবনে ফিহির ইবনে নাদার।

নানীর পরিচয়-

নবিজির মা আমিনার মা বারা বিনতে আবদুল উয্যা ইবনে উসমান ইবনে আবদুদ-দার ইবনে কুসাই ইবনে কিলাব ইবনে মুররা ইবনে লুয়াই ইবনে গালেব ইবনে ফিহির ইবনে মালেক ইবনে নাদার।

সুতরাং রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হজরত আদম আলাইহিস সালামের সন্তানদের মধ্যে পিতৃ মাতৃ উভয় কূলের দিক থেকে সম্ভ্রান্ততম, শ্রেষ্ঠতম, উচ্চতম ও মহত্তম।।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।