ঢাকাMonday , 17 October 2022
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
বিজ্ঞাপনঃ আপনি স্ববলম্বি হতে চান? ১০০% নিশ্চয়তায় দৈনিক আয় করতে telegram এ যোগাযোগ করুন, +85295063265 @krakenvip01' বা, @kraken_Asst     
আজকের সর্বশেষ সবখবর

এমডাব্লিউএম (mwm) রেডিয়েটার মোটর রিপিয়ার

bd-tjprotidin
October 17, 2022 4:53 pm
Link Copied!

[ “এখনি সাইটটি ভিজিট করে গুরুত্বপূর্ণ সংবাদটি দেখুন ও নিউজটি শেয়ার করুন” ] “তথ্য ও যোগাযোগ প্রতিদিন”
বিজ্ঞাপনঃ
“স্বপ্ন নয় সত্যি”, মোবাইল ব্যবহার কারীরাও অবসরে অনলাইনে আয় করুন ইনভেস্ট ছাড়া , এখুনি আয় করতে ক্লিক করুন, এছাড়া ভিজিট করলেই আয় তো থাকছেই! আর দেরি কিসের, ⤵️  https://blog.jit.com.bd/blog-jit-com-bd-1-7628

  1. রেজিষ্ট্রেশন করে আয় করুনঃ⤵️ https://blog.jit.com.bd/ref/Ruman2

 

ট্রাবল শুটিং, মোঃ রুমান মাহমুদ spl সার্ভিস & মেইনটেনেন্স,

mwm generator tcg2020v16k বা tcg2020v12k বা tcg model জেনারেটরের মোটর বিয়ারিং পরিবর্তন। জানতে হলে সাথেই থাকুন।

বিয়ারিং কেনো পরিবর্তন করতে হয়? একটি কমন প্রশ্ন এটা। মুলত বিয়ারিং একটি নির্দিষ্ট সময় পর পরিবর্তন প্রয়োজন হয় ১২০০০ বা ২০০০০ ঘন্টা। ৬ টি বা ৮ টি রেডিয়েটার মোটর ফ্যান সমৃদ্ধ মডিফাইড এই রেডিয়েটার গুলোর মোটর বিয়ারিং ৮০০০-২২০০০ ঘন্টার উপর চলে। এরমাধে ২ বা ১ টিতে বিয়ারিং ড্যামেজ গত সমস্যা দেখা দেয়। তবে অরিজিনাল বিয়ারিং ব্যবহার করা ভালো। কারন মোটর হাাউজিং বা কয়েল ভালো থাকে এবং স্হায়ীত্ব বৃদ্ধি পায়।

বিয়ারিং খোলার প্রসেসঃ এটি সাধারণত একটি ভিন্নরকম মোটর। তাই সর্ব প্রথম ইলেকট্রিক্যাল কানেকশন বন্ধ করে মোটর কানেকশন খুলে দিয়ে মোটর কানেকশন বক্স আলাদা করতে হয়।  রেডিয়েটার ৪ টি বেজ থেকে আলাদা করতে ১৩ নং স্পেনার ব্যবহার করে নাট বোল্ট খুলে নিচে নামাতে হয় উপরে থাকা বেজ সহ। এরপর ১৯ নং স্পেনার এর দ্বারা মোটর এর উপরে ৪ টি বোল্ট খুলে সম্পূর্ন পাখাসহ মোটর আলাদা করতে হয়।

 

এবার হলো আসল কাজ, তা হলো প্রথমে উপরে একটি কাভার থাকে তা স্ট্যার (ফ্লিপস) এলএনকি দিয়ে খুলে ফেলতে হয়। এরপর সারক্লিলিপ প্লাস ব্যবহার করে ১ম বিয়ারিং টির সারক্লিপ খুলে ফেলতে হবে। এরপর পুলার দিয়ে আর্মেচার রোটর কয়েল আলাদা করতে হয়। এরপর নিচের সারক্লিপ খুলে নিচে থাকা ২য় বিয়ারিং টি খুলতে লম্বা পা ওয়ালা বিয়ারিং দিয়ে খুলে ফেলতে হয়।

ফিটিংঃ এরপর ক্লিনিং করে নতুন বিয়ারিং গুলো হালকা আঘাত দিয়ে দিয়ে পর্যায়ক্রমে লাগানো হয়। মনে রাখতে হবে বিয়ারিং এর ইনসাইট ডায়ার ফ্রেমে আঘাত করে বিয়ারিং লাগাতে হয়। ঘূর্নন অংশে মোটেও আঘাত লাগানো যাবে না। ১ম বিয়ারিং বসানোর পর এরপর ওয়াসার ও সারক্লিপ ভালোভাবে বসিয়ে দিয়ে রোটর কয়েলটি আবার বসানো হয়। এরপর ২‌য় বিয়ারিং টিও সচেতনতার সহিত স্টেপ টু স্টেপ ৪ দিয়ে ঘুরিয়ে আঘাত দিয়ে বসানো হয়। শব্দ বলে দেবে একেবারে হাউজিং এর সহিত বসেছে কি না। এরপর ক্রমান্নয়ে ফিটিং এবং ইলেকট্রেক কানেকশন দিয়ে কাজ টি সম্পাদন করা হয়।

পুলার দিয়ে রোটর কয়েল খোলা

পুলার দিয়ে রোটর কয়েল খোলা

লম্বা পা ওয়ালা পুলার ব্যবহার করে নিচের বিয়ারিং টি খোলা

লম্বা পা ওয়ালা পুলার ব্যবহার করে নিচের বিয়ারিং টি খোলা

এবার চালানোঃ চালু করতে হলে নিচে সুইট অন করা হয় এবং এ্যাম্পিয়ার মিটার দিয়ে L1 = 4.80/4.5A, L2 = 4.82/4.5A, L3= 4.81/4.5A পাওয়া যায়। শব্দ ভাইব্রেশন এবং এ্যাম্পিয়ার ঠিক থাকলে উক্ত মোটর টি চালু রাখা যায়।

কেমন লাগলো আজকের রেডিয়েটার মোটর রিপিয়ার / ট্রবল শুটিং কমেন্ট করে জানাবেন এবং অবশ্যই নিজ স্যাসাইল মিডিয়া হোয়ার্টস এ্যাপ বা ফেসবুক বা গ্রুপে শেয়ার করে অন্যকে দেখার ও জানার সুয়োগ করে দিন।

একটি অফিসিয়াল কাজ ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং এর জন্য উক্ত প্রতিবেদন টি করা হইলো।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।