ঢাকাMonday , 17 October 2022
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
বিজ্ঞাপনঃ আপনি স্ববলম্বি হতে চান? ১০০% নিশ্চয়তায় দৈনিক আয় করতে telegram এ যোগাযোগ করুন, +85295063265 @krakenvip01' বা, @kraken_Asst     
আজকের সর্বশেষ সবখবর

মাথায় উকুন: ঘরোয়া উপায়ে উকুন তাড়ানোর স্হায়ী সমাধান

bd-tjprotidin
October 17, 2022 4:00 pm
Link Copied!

[ “এখনি সাইটটি ভিজিট করে গুরুত্বপূর্ণ সংবাদটি দেখুন ও নিউজটি শেয়ার করুন” ] “তথ্য ও যোগাযোগ প্রতিদিন”


বিজ্ঞাপনঃ
স্বপ্ন নয় সত্যি”, মোবাইল ব্যবহার কারীরাও অবসরে অনলাইনে আয় করুন ইনভেস্ট ছাড়া , এখুনি আয় করতে ক্লিক করুন, এছাড়া ভিজিট করলেই আয় তো থাকছেই! আর দেরি কিসের, ⤵️  https://blog.jit.com.bd/blog-jit-com-bd-1-7628

রেজিষ্ট্রেশন করে আয় করুনঃ⤵️
https://blog.jit.com.bd/ref/Ruman2

 

অনেকেই অল্প বয়স বা স্কুল পড়ুয়া বাচ্চারা উকুন নিয়ে বেশি সম্যায় পড়ে আর একবার উকুন হলে সহজে ছাড়ানো যায় না। নানা কারণে মাথায় উকুন হয়। তাই একটু যত্নশীল হওয়া দরকার। তবে একবার যদি উকুন হয়েই যায় তাহরে কী করতে পারেন জেনে নিন এবং ঘরোয়া উপায়ে ব্যবহার করুন।

★ টি ট্রি অয়েল
টি ট্রি অয়েল এখন কিনতে পাওয়া যায়। টি ট্রি অয়েল এই ক্ষেত্রে বেশ কার্যকরী। এতে আছে অ্যান্টি ফাঙ্গাল ও অ্যান্টি মাইক্রোবায়াল উপাদান। যার সাহায্যে উকুন বা অন্যান্য ব্যাকটেরিয়াও নিয়ন্ত্রণ করা যেতে পারে। টি ট্রি অয়েল উকুন ও উকুনের ডিম নষ্ট করে দিতে বেশ কার্যকরী।
কিভাবে ব্যবহার করবেন?
১. স্ক্যাল্পে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল নিন। সেটি ভালো করে মাথায় মাসাজ করে নিন। এবার চুল বেঁধে রাখুন। অন্তত ২-৩ ঘণ্টা রেখে শ্যাম্পু করে ফেলুন।
২. প্রতি সপ্তাহে এক বার করে ১ মাস পর্যন্ত ব্যবহার করুন। তবে ব্যবহারের আগে ত্বকের একটু জায়গায় লাগিয়ে দেখুন আপনার কোন অসুবিধা হয় কিনা। অনেকের অ্যালার্জির সমস্যা থাকতে পারে।
★ চুল ব্লো ড্রাই করুন
হেয়ার ড্রায়ারের সাহায্যে ব্লো ড্রাই করে চুল থেকে উকুন দূর করতে পারেন। শুধুই স্টাইল নয় বরং এই কাজেও ব্যবহার করা যায়।
কিভাবে ব্যবহার করবেন
১. উকুন দূর করার জন্য ব্লো ড্রায়ার সরাসরি চুলে ব্যবহার করতে হবে। তবে তাপমাত্রার দিকেও লক্ষ্য রাখতে হবে। হেয়ার ড্রায়ার অন করে চুলে ধরুন। সামান্য তাপমাত্রা রাখবেন। অতিরিক্ত গরম করবেন না। বেশি গরমে স্ক্যাল্প ও চুলের ক্ষতি হবে। বেশ কিছুক্ষণ ব্লো ড্রাই করুন। তারপর ভালো করে চুল আঁচড়ে নিন। উকুন বের হয়ে আসবে।
★ অলিভ অয়েল
এমনিতেও অলিভ অয়েল ব্যবহারের পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। অলিভ অয়েল চুলের জন্য খুব ভালো। চুলের আর্দ্রতা ধরে রাখে। তবে জানেন কী পাশাপাশি উকুন দূর করতেও এই অলিভ অয়েল খুব কাজে দেয়।
কীভাবে ব্যবহার করবেন?
১. অলিভ অয়েল চুলের গোড়ায় ভালো করে মাসাজ করে নেবেন। চুলেও ভালো করে লাগাবেন।
২.এবার চুল ভালো করে বেঁধে এবং শাওয়ার ক্যাপ পরে ঘুমিয়ে যান।
পরের দিন সকালে উঠে উকুন আনার চিরুনি দিয়ে আঁচড়িয়ে নিন। তারপর শ্যাম্পু করে ফেলুন। প্রতি সপ্তাহে অন্তত একবার এই পদ্ধতি মেনে চলুন।
★নিমপাতা বাটা
উকুন দূর করতে এই নিম যে বেশ কার্যকরী এবং বিজ্ঞানসম্মতভাবেও প্রমাণিত। নিম তেলও ব্যবহার করতে পারেন। আবার নিম পাতা বাটাও কাজে লাগাতে পারেন।
কীভাবে ব্যবহার করবেন?
১. এক কাপ নিম পাতা নিন। সেটি ভালো করে ফুটিয়ে নিন। ছেঁকে পানি নিয়ে নিন। আবার পাতাগুলো বেটে নিন।
২. নিম পাতা বাটা ভালো করে চুলের গোড়ায় এবং চুলে লাগিয়ে নিন। এরপর ২ ঘণ্টা রেখে দেবেন।
৩. ছেঁকে রাখা নিম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। প্রতি সপ্তাহে একবার করে এই পদ্ধতি মেনে চলুন।
★ সাবধানতা
মাথায় একবার উকুন চলে এলে তা দূর করা খুব কষ্টের। সহজেই উকুন দূর করা যায় না। তাই কয়েকটি নিয়ম মেনে চলা উচিত।
১. অন্যের বা অপরিচিত কারও ব্যবহৃত ও অপরিষ্কার তোয়ালে ব্যবহার করবেন না।
২. অন্যের চিরুনি দিয়ে চুল আঁচড়াবেন না।
৩. চুল নিয়মিত পরিষ্কার রাখুন।
খুব বেশি পরিমানে উকুন হলে চিকিৎসকের পরামর্শ নিন। চুলে কোন অসুবিধা বা সমস্যা থাকলে ঘরোয়া জিনিস মাথায় না দেওয়াই ভালো। দেবার আগে বিশেষজ্ঞের পরামর্শ নিন। এতে করে সঠিক সমাধান দ্রুত পাবেন।
সূত্র : এই সময়।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।