ঢাকাThursday , 20 October 2022
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
বিজ্ঞাপনঃ আপনি স্ববলম্বি হতে চান? ১০০% নিশ্চয়তায় দৈনিক আয় করতে telegram এ যোগাযোগ করুন, +85295063265 @krakenvip01' বা, @kraken_Asst     
আজকের সর্বশেষ সবখবর

পাবনায় বাসভবনে চিরনিদ্রায় শায়িত অভিনেতা মাসুম আজিজ

bd-tjprotidin
October 20, 2022 10:16 am
Link Copied!

 

পাবনায় চিরনিদ্রায় শায়িত হলেন একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী ও নাট্যকার মাসুম আজিজ। মঙ্গলবার (১৮ অক্টোবর) রাত সাড়ে ৮টায় গ্রামের বাড়ি পাবনার ফরিদপুর উপজেলার পৌর সদরের ওয়াজিউদ্দিন মুক্তমঞ্চ ময়দানে তার জানাজা সম্পন্ন হয়। এরপর তাকে পৌর সদরের কেন্দ্রীয় গোরস্থানে দাফন করা হয়।

ফরিদপুর উপজেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক ও সাংস্কৃতিক কর্মী হাফিজ সরকার বলেন, সন্ধ্যার পর থেকেই মাসুম আজিজের গ্রামের বাড়িতে স্বজন ও সুধীজনরা তাকে শেষবারের জন্য দেখার অপেক্ষায় ছিলেন। সড়কপথে রাত ৮টার দিকে তার মরদেহবাহী গাড়ি এসে পৌঁছায়। সর্বস্তরের জনতা তাকে শেষবারের মতো শ্রদ্ধা জানান। রাত সাড়ে ৮টায় ফরিদপুরে ওয়াজিউদ্দিন মুক্তমঞ্চ ময়দানে তার জানাজা সম্পন্ন হয়।

এতে ফরিদপুর উপজেলা চেয়ারম্যান গোলাম হোসেন গোলাপ, ফরিদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি খলিলুর রহমান, ফরিদপুর পৌরসভার মেয়র খ ম কামরুজ্জামান মাজেদ, ইউপি চেয়ারম্যান সরোয়ার হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। এর আগে ফরিদপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আরা এবং স্থানীয় বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে তার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

অভিনয়শিল্পী, চিত্রনাট্যকার ও নাট্যনির্মাতা মাসুম আজিজ সোমবার বিকেল পৌনে ৩টায় ঢাকার স্কয়ার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন মারা যান। তিনি দীর্ঘদিন ধরে ফুসফুসের ক্যানসারে আক্রান্ত ছিলেন। তার বয়স হয়েছিল ৬৯ বছর। তিনি স্ত্রী, ছেলে ও মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি ১৯৫৩ সালের ২২ অক্টোবর পাবনার ফরিদপুর উপজেলার খাগড়বাড়িয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

অভিনয়ের জন্য মঞ্চ, টেলিভিশন আর সিনেমায় খ্যাতি রয়েছে মাসুম আজিজের। বিশ্ববিদ্যালয় জীবন থেকে থিয়েটারের সঙ্গে যুক্ত তিনি। প্রথম টিভি নাটকে অভিনয় করেছেন ১৯৮৫ সালে। দীর্ঘ অভিনয় জীবনে চার শতাধিক নাটকে কাজ করেছেন মাসুম আজিজ।

অভিনয়শিল্পী পরিচয় ছাড়াও মাসুম আজিজ চিত্রনাট্যকার ও নাট্যনির্মাতা হিসেবে পরিচিত। মঞ্চ, টেলিভিশন ও চলচ্চিত্রে অভিনয়ের খ্যাতি রয়েছে তার। হুমায়ূন আহমেদের ‘উড়ে যায় বকপক্ষী’, সালাউদ্দিন লাভলুর ‘তিন গ্যাদা’সহ অসংখ্য টিভি নাটকে অভিনয় করেছেন তিনি।

‘ঘানি’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য ২০০৬ সালে শ্রেষ্ঠ পার্শ্ব অভিনেতা হিসেবে রাইসুল ইসলাম আসাদের সঙ্গে যুগ্মভাবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান মাসুম আজিজ। ‘গহীনে শব্দ’, ‘এই তো প্রেম’, ‘গাড়িওয়ালা’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রে অভিনয় করেছেন তিনি। সরকারি অনুদানে নির্মিত চলচ্চিত্র ‘সনাতন গল্প’ পরিচালনা করেছেন। ছবিটি ২০১৮ সালে মুক্তি পায়। শিল্পকলার অভিনয় শাখায় তার অবদানের জন্য ২০২২ সালে একুশে পদক লাভ করেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।