ঢাকাTuesday , 15 November 2022
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
বিজ্ঞাপনঃ আপনি স্ববলম্বি হতে চান? ১০০% নিশ্চয়তায় দৈনিক আয় করতে telegram এ যোগাযোগ করুন, +85295063265 @krakenvip01' বা, @kraken_Asst     
আজকের সর্বশেষ সবখবর

বিরল প্রজাতির মাছ নিয়ে ক্রেতাদের কৌতূহল: পটুয়াখালী 

bd-tjprotidin
November 15, 2022 11:30 am
Link Copied!

 

পটুয়াখালী শহরের নিউ মার্কেট মাছের বাজারে বিক্রির জন্য বিরল প্রজাতির একটি মাছ উঠেছে। জীবিত এ মাছটি দেখতে উৎসুক মানুষ ভিড় করছে। তাদের মধ্যে কৌতূহল দেখা দিয়েছে। সোমবার (১৪ নভেম্বর) সন্ধ্যার পর মাছটি রতন মোল্লার দোকানে বিক্রির জন্য রাখা হয়।

প্রায় আড়াই ফুট লম্বা এবং দেড় কেজি ওজনের মাছটি ক্যামেরার আলো কিংবা কোনো কিছু সামনে নিলেই হা করছে। স্থানীয়রা এটিকে ম্যাদ বাইন/তেলকুমার বললেও মৎস্য বিভাগ বলছে এটি মূলত ইউরোপীয় বাইন মাছ।

মাছ বিক্রেতা রতন মোল্লা জানান, বিকেলে লাউকাঠি নদীতে স্থানীয় এক জেলের বড়শিতে মাছটি ধরা পড়ে। ২০০ টাকা কেজি দরে এটি কিনে রাখেন রতন। তবে এখন আড়াইশ থেকে ৩০০ টাকা কেজি দরে মাছটি বিক্রি করতে চাচ্ছেন।

এদিকে বাজারে আসা সবাই বলছেন এটি আসলে মাছ নাকি অন্য কিছু তা নিয়ে সন্দেহ আছে। এ কারণে মাছটির দরদাম করছেন না কেউ।

পটুয়াখালী জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম বলেন, এটি মূলত ইউরোপীয় বাইন মাছ। ইউরোপীয় ইল নামেও এটি পরিচিত। এটি ইল প্রজাতির একটি সাপের মতো ক্যাটাড্রামাস মাছ, এগুলো সাধারণত ৬০ থেকে ৮০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয় এবং খুব কমই ১ মিটারের বেশি পৌঁছায়। তবে ব্যতিক্রমী ক্ষেত্রে দেড় মিটার পর্যন্ত দৈর্ঘ্য হতে পারে।

তিনি আরও বলেন, পটুয়াখালীসহ দক্ষিণাঞ্চলে এ প্রজাতির মাছ খুব একটা দেখা যায় না। তবে এ সম্পর্কে বিস্তারিত খোঁজ নিচ্ছি।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।