ঢাকাWednesday , 16 November 2022
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
বিজ্ঞাপনঃ আপনি স্ববলম্বি হতে চান? ১০০% নিশ্চয়তায় দৈনিক আয় করতে telegram এ যোগাযোগ করুন, +85295063265 @krakenvip01' বা, @kraken_Asst     
আজকের সর্বশেষ সবখবর

শীতের আগমনেই আস্ত জলপাইয়ের টক-ঝাল-মিষ্টি আচার

bd-tjprotidin
November 16, 2022 3:01 pm
Link Copied!

 

বাজারে এখন জলপাই সহজলভ্য। টকজাতীয় এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে, যা শরীরের জন্য অনেক উপকার। অনেকে জলপাই দিয়ে বিভিন্ন পদ তৈরি করেন। তার মধ্যে আচার-মোরব্বা অন্যতম। জলপাই দিয়ে বিভিন্ন ধরনের আচার তৈরি করা যায়, তার মধ্যে অন্যতম হলো টক-ঝাল-মিষ্টি আচার। জেনে নিন রেসিপি-

উপকরণ
১. জলপাই ১ কেজি
২. সরিষার তেল দেড় কাপ
৩. ভিনেগার আধা কাপ
৪. আস্ত পাঁচফোড়ন ১ চা চামচ
৫. তেজপাতা ১টি
৬. সরিষা বাটা ২ টেবিল চামচ
৭. আদা বাটা দেড় টেবিল চামচ
৮. রসুন বাটা ১ টেবিল চামচ
৯. কাঁচা মরিচ বাটা ১ টেবিল চামচ
১০. হলুদের গুঁড়া ১ চা চামচ
১১. চিনি ২ কাপ
১২. লবণ স্বাদমতো ও
১৩. পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ।

পদ্ধতি
জলপাইয়ের বোটা এড়িয়ে ধুয়ে নিন। এরপর সামান্য ভিনেগার দিয়ে কাঁচা মরিচ ও সরিষা বেটে নিতে হবে। এবার চুলায় প্যান বসিয়ে তাতে তেল গরম করে নিন।

তেল গরম হলে তাতে আস্ত পাঁচফোড়ন ও তেজপাতা ফোঁড়ন দিয়ে বাটা মসলাগুলো ও হলুদের গুঁড়াসহ কষিয়ে নিয়েছি।

এরপর জলপাই দিয়ে আরও কয়েক মিনিট কষিয়ে ভিনেগার দিয়ে মিশিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। এরপর মাঝারি আঁচে রান্না করেছি। জলপাই সেদ্ধ হয়ে গেলে চিনি মিশিয়ে দিন।

এই পর্যায়ে চুলার আঁচ কমিয়ে দিতে হবে। এতে জলপাইয়ের ভেতরে চিনি ও সব মসলা ঠিকভাবে ঢুকবে। তেল ছেড়ে এলে নামিয়ে ভাজা মসলা মিশিয়ে নিন। ঠান্ডা করে কাঁচের এয়ার টাইট বয়ামে সংরক্ষণ করতে হবে। মাঝে মধ্যে রোদে দিতে হবে এই আচার। তাহলে দীর্ঘদিন সংরক্ষণ করতে পারবেন।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।