ঢাকাWednesday , 27 December 2023
  1. Engineering
  2. অপরাধ
  3. অর্থনীতি
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. আবহাওয়া ও দূর্যোগ
  7. ইসলাম
  8. উন্নয়ন
  9. কবিতা
  10. কুরআন/সূরা
  11. কৃষি
  12. কোভিড-১৯
  13. খেলাধুলা
  14. গনমাধ্যম
  15. জব
আজকের সর্বশেষ সবখবর

আওয়ামী লীগের ইশতেহার : গুরুত্ব জনজীবনের সংকট নিরসন ও কর্মসংস্থানে

mrm
December 27, 2023 1:50 pm
Link Copied!

আওয়ামী লীগের ইশতেহার : গুরুত্ব জনজীবনের সংকট নিরসন ও কর্মসংস্থানে

টানা চতুর্থবার ক্ষমতায় আসার লক্ষ্যে এসব বিষয় যুক্ত করে নির্বাচনি ইশতেহারের শিরোনামে ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণের অঙ্গীকারকে সামনে এনেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে চারটি ভিত্তিকে গুরুত্ব দিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের ইশতেহার প্রণয়ন করা হয়েছে। এবারের ইশতেহারে গুরুত্ব দেওয়া হয়েছে চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা এবং ডিজিটাল বাংলাদেশের সুবিধাগুলোকে কাজে লাগিয়ে শিল্পায়নের মাধ্যমে উন্নত দেশ গড়ে তোলার পাশাপাশি জনজীবনে নিত্যদিনের সংকট দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ। সেই সঙ্গে নতুন কর্মসংস্থান সৃষ্টি ও সুশাসন নিশ্চিত করা, আর্থিক খাতের শৃঙ্খলা ফিরিয়ে আনা ছাড়াও বৈদেশিক বিনিয়োগ এনে দেশে কৃষি উৎপাদন বাড়ানোর বিস্তারিত পরিকল্পনা থাকছে আওয়ামী লীগের নির্বাচনি ইশতেহারে। ইশতেহারে যেন জাতির আশা-আকাঙ্খার প্রতিফলন ঘটে তা লক্ষ্য রাখা হয়েছে। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে আওয়ামী লীগ যে ইশতেহার প্রণয়ন করেছে সেখানে দেশের মানুষের দৈনন্দিন চাহিদাকে খুবই গুরুত্ব দেওয়া হয়েছে। ফলে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের মূল্য নিয়ন্ত্রণ করার পাশাপাশি এসব জিনিস যাতে দেশে উৎপাদন করা যায়-সে বিষয়ে বিস্তারিত পরিকল্পনার কথা ইশতেহারে উল্লেখ করা হয়েছে। বিদেশি বিনিয়োগ এনে সারা দেশে ছড়িয়ে থাকা অব্যবহৃত ইপিজেডগুলোকে কার্যকর করার অঙ্গীকারও রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের এবারের নির্বাচনি ইশতেহারে।

ক্ষমতাসীন আওয়ামী লীগের এবারের নির্বাচনি ইশতেহারে স্মার্ট বাংলাদেশ গঠনে স্মার্ট সিটিজেন, স্মার্ট ইকোনমি, স্মার্ট গভর্নমেন্ট ও স্মার্ট সোসাইটি নামে চার মূল ভিত্তি উল্লেখ করা হয়েছে। ২০৪১ সালের মধ্যে এ লক্ষ্য বাস্তবায়নের ঘোষণা দেবে আওয়ামী লীগ। নাগরিকদের ডিজিটাল সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে স্মার্ট সিটিজেন হিসাবে গড়ে তোলা হবে। স্মার্ট অর্থনীতি গঠনের মাধ্যমে ক্যাশলেস ব্যবস্থাপনার দিকে এগিয়ে যাওয়া অর্থাৎ ব্যাংকিংয়ে দেশের অধিকসংখ্যক মানুষকে অনলাইনের আওতায় এনে গড়ে তোলা হবে স্মার্ট ইকোনোমি। সেই সঙ্গে সরকারের কর্মকাণ্ডকে আরও বেশি ডিজিটালাইজেশনের মাধ্যমে স্মার্ট হিসাবে গড়ে তোলা এবং এই তিনটি ভিত্তির সমন্বয়ের মাধ্যমে স্মার্ট সোসাইটি গঠনের পরিকল্পনা করেছে আওয়ামী লীগ, যা তাদের এবারের নির্বাচনি ইশতেহারে যুক্ত করা হয়েছে।

এই সাইটে নিজম্ব নিউজ তৈরির পাশাপাশি বিভিন্ন নিউজ সাইট থেকে খবর সংগ্রহ করে সংশ্লিষ্ট সূত্রসহ প্রকাশ করে থাকি। তাই কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে সংশ্লিষ্ট নিউজ সাইটের কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।